Skip to main content

বাংলাদেশের স্থলবন্দরগুলোকে আরো বেশি কর্মমুখী করা উচিত



এ কথা নিঃসন্দেহে বলা যায় যে গেলো অর্ধদশকে বাংলাদেশের স্থলবন্দরগুলো বেশ উন্নতি করেছেকিন্তু দীর্ঘমেয়াদী পরিকল্পনার অভাবে স্থলবন্দরগুলোর অবকাঠামোগত উন্নয়ন ঠিকমত হচ্ছে নাফলে এগুলো থেকে পাওয়া যাচ্ছে না প্রয়োজনীয় সুযোগ সুবিধাওদক্ষিণ দিক ছাড়া চারদিক স্থল বেষ্টিত হওয়ায় বাংলাদেশকে তার পার্শ্ববর্তী দেশের উপর বেশি নির্ভর করতে হয়আঞ্চলিক বাণিজ্যিক দ্রব্যাদিগুলো কম খরচে এবং সহজে স্থল পথ দিয়ে আনা নেয়া করা যায়আর সেটার জন্য আমাদেরকে পার্শ্ববর্তী দেশ ভারতের উপর নির্ভর করতে হয়

কিছু কিছু স্থল বন্দর আন্তঃআঞ্চলিক বাণিজ্যের উন্নতি এবং সরকারের রাজস্ব আয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও বন্দরগুলো তাদের যথার্থ গুরুত্ব পাচ্ছে নাএটা  সত্য যে বড় মাত্রায় পণ্য আনা নেয়ার ক্ষেত্রে সবগুলো স্থল বন্দরই উপযুক্ত নয় এবং গুরুত্বপূর্ণও নয়কিন্তু উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে এগুলোর সুযোগ সুবিধা বৃদ্ধি করা যায়এমন একটি স্থলবন্দরের নাম বুড়িমারা স্থলবন্দরউন্নয়ন কর্মকান্ডের মাধ্যমে এটার সুযোগ সুবিধা বৃদ্ধি করার পর গেল সাড়ে তিন বছরে স্থল বন্দরটি সরকারের রাজস্ব খাতে ১৩০ মিলিয়ন টাকা জমা করেছেঅবস্থানগত এবং ভৌগোলিক কারণে বন্দরটি বেশ গুরুত্বপূর্ণকারণ এটার মাধ্যমে ভারত, নেপাল এবং ভুটানের সাথে বানিজ্য বাড়ানোর ক্ষেত্রে সমূহ সম্ভাবনা রয়েছেএটা হয়ে উঠতে পারে এ অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থল বন্দর

বাংলাবন্দ নামের স্থলবন্দরটিকেও বেশ সম্ভাবনাময় মনে হচ্ছেতবে সেই সম্ভবনাকে বাস্তবে রুপ দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং উন্নয়ন কর্মকাণ্ড হাতে নিতে হবেবর্তমানে দেশে স্থলবন্দরের সংখ্যা ১৪টিতার মধ্যে সবচেয়ে ব্যস্ততম বন্দরের নাম হচ্ছে বেনাপোলএটা দিয়ে আন্তঃবানিজ্যের ৭০ শতাংশ ট্রাক, কারগো এবং পণ্য-দ্রব্যাদি আনা নেয়া করা হয়বাংলাদেশ অংশে কিছু সমস্যা থাকা সত্ত্বেও ভারতের অংশে বেশ উন্নয়ন কাজ হচ্ছে

আখাউড়া স্থলবন্দরটি দীর্ঘদিন ধরে উপেক্ষিত এবং বঞ্চিত অবস্থায় পড়ে ছিলকিন্তু বর্তমানে এটা বেশ গুরুত্ব পাচ্ছেকারণ ভারতের ত্রিপুরা থেকে আমদানির ক্ষেত্রে এটা সবচেয়ে সহজ পথ

যাই হোক, বেনাপোল ছাড়া বাংলাদেশের অন্যান্য স্থলবন্দরগুলোর সমস্যা কমবেশি একই রকমভারী যানবাহনের জন্য উপযুক্ত রাস্তার অভাব, পণ্য প্যাকেচজাতকরণের সুযোগ সুবিধার অভাব, পণ্য ওঠা-নামার করার জন্য অযথযথ জায়গা, ওজন ব্রিজের অভাব এবং আরো অনেক সমস্যায় জর্জরিত স্থল বন্দরগুলোএখানে যে কেবল সুযোগ সুবিধার অভাব তেমনটি কিন্তু নয়এর সাথে জড়িয়ে আছে আরো নানান সমস্যাতার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল অধিকাংশ স্থলবন্দরই একটিমাত্র কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হয়বেনাপোল বন্দর বাদে বাদবাকি বন্দরগুলোর উন্নয়ন কাজ পাবলিক প্রাইভেট পার্টনারশিপের নির্মাণ-পরিচালনা এবং হস্তান্তর পদ্ধতির গ্যাড়াকলে পড়ে আছে

আর একটি সমস্যা হচ্ছে বিভিন্ন বিষয়গুলো দেখার পরও প্রশাষন তা এড়িয়ে যায়বন্দরগুলোর উন্নয়ন কাজ করতে পারলে দ্বিপাক্ষিক বানিজ্যের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যেতে পারে বাংলাদেশকারণ স্থল বন্দরগুলোর ভারতের অংশটি বেশ উন্নতএছাড়া ভারত এবং বাংলাদেশ উভয় অংশে কাস্টম অফিসার, অভিবাসন অফিসার থেকে শুরু করে সবকিছুই বেশ ভালোকিন্তু অবকাঠামোগত উন্নয়নের দিক দিয়ে আমরা  পিছিয়েকেবল বাংলাদেশ অংশে অবকাঠামোগত উন্নয়নই স্থলবন্দরগুলোকে সচল করার ক্ষেত্রে যথেষ্ট নয়এক্ষেত্রে এগিয়ে আসতে হবে ভারতকেওকারণ উভয় দেশের স্বার্থের কথা চিন্তা করে উভয় অংশের দিকেই নজর রাখতে হবেগড়ে তুলতে হবে পারস্পারিক উন্নয়ন ব্যবস্থা

Relevant articles:
Bangladesh and Bhutan need to establish a connection for easier cooperation. Good news is that they plan to seal a treaty on bilateral transit.

Bangladesh's local products of leather and shrimp products are expanding sharply. Most barriers to business and investment has been eliminated. And the government offers incomparable facilities to investors at the moment.

Comments

Popular posts from this blog

Dhaka in the 1950s and 1960s

In the mid 1950s, Dhaka, known as ‘Dacca’ at that time, was just a small provincial town with about 3,00,000 inhabitants. Dhanmondi at that time just started to grow; Maulvi Abdus Sobhan's family had some habitation in Sobhanbagh, Dhaka Stadium was being constructed to host cricket matches and New Market was starting to become a busy shopping area. Dhaka residents loved cinema since the time it was introduced. Baliadi Siddiki family owned Nishat Cinema Hall and held a mega event when the film ‘Aan’ by Mehboob Khan was released in 1952. Elephants were used by the hall owner to distribute leaflets and to spray colour water. There was another prominent hall named Britannia near Rex Restaurant at Gulistan but was closed down in the late 1950s. Gulistan Cinema Hall, city’s first modernity landmark, came up in 1952. Amber, started with Raj Kapoor and Nargis, was the first film the hall showed. Mukul which later became 'Azad 'used to show Bengali films from Kolkat...

সুন্দর পশু-পাখি, সুন্দর গাছ আর সুন্দর সুন্দর জঙ্গল নিয়ে সুন্দরবন

...প্রাকৃতিক দুর্যোগের সময় এদেশের মানুষের পক্ষ হয়ে বর্ম হিসেবে দাড়িয়ে যাওয়া সুন্দরবনের সাথে বেশীর ভাগ মানুষের প্রথম পরিচয় হয় বাংলা ১ম পত্রের গদ্য বইয়ে অথবা বাংলা ২য় পত্রের রচনায়। সুন্দরবন - এর আক্ষরিক অর্থ 'সুন্দর জঙ্গল' অথবা 'সুন্দর বনভূমি' কিন্তু নামকরণ হয়েছিল 'সুন্দরী গাছ' থেকে যা এখানে প্রচুর পরিমানে জন্মে। তবে যেহেতু স্থানীয় আদিবাসীরা অনেক আগে থেকে বনটিকে ‘চন্দ্র-বান্ধে’ নামে ডাকতো তাই হতে পারে ‘চন্দ্র-বান্ধে’ নামটি কালের পরিক্রমায় ‘সুন্দরবন’ হয়ে গেছে। বঙ্গোপসাগরের কোল ঘেষে অবস্থিত এই বনের বাঘ ‘রয়েল বেঙ্গল টাইগার’ নামে পরিচিত যদিও সংখ্যায় এখন এ প্রাণী ক্রমনিম্নগামী। সুন্দরবন সমুদ্র উপকূলবর্তী এলাকায় অবস্থিত হবার কারনে এখানকার পানি নোনতা এবং এই লবণাক্ততার কারণে বাঘ অস্বস্তিকর অবস্থায় থাকে যা তাদের বেশ আগ্রাসী করে তোলে তাই  মাছ ও মধু সংগ্রহকারী মানুষদের উপর সুযোগ পেলে তারা ঝাপিয়ে পরে। ১৭৫৭ সালে পুরো বাংলার ইজারা নেয় বৃটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি যার মধ্যে সুন্দরবনও ছিল। এই বনের গুরুত্ব বুঝতে পেরে ইস্ট ইন্ডিয়া কোম্পানি একটা মানচিত্র তৈরি করে সেইসময়...

Whom to blame for airplane crashes and how the Biman Bangladesh airlines crashed in Dhaka, Singapore & Sylhet

According to transportation safety boards and air crash investigation teams, airplane accidents occur at a rate of one per 1.2 million flights. It means probability of a regular person facing a crisis on air is very less, almost none in fact . Probability of dying is even slighter; 1 in 11 million. The odds of being in a car accident are around 1 in 12,000 in a developed country and around 1 in 2,000 in a developing country like Bangladesh. So, air traveling in reality is a safe medium. But due to wide media coverage on air crashes, people tend to think otherwise. Then again, most people fear air traveling because a sense of ‘helplessness’ digs in mind of most passengers when things go wrong on board. Surprising as it may sound, one can make the traveling a little safer just by opting to sit on the back of an airplane. It has been proved that passengers sitting at the back of a flight have more possibilities of survival compared to passengers sitting in front of the airp...