অর্থনীতি ও সমাজতত্ব ১০১

খুলনা শহরে জনতা ব্যাংকের এক শাখায় একবার ডাকাতি হয়েছিল। কডু এবং লেডু নামে দুইজন ডাকাত এই কান্ডটা ঘটিয়েছিল। কডু প্রবীণ, অভিজ্ঞ আর লেডু নবীন, তেজী ও ক্ষিপ্র।

তারা অস্ত্র হাতে ব্যাংকে ঢুকলো। কডু সরদার চিৎকার করে বললওঃ "কেউ নড়াচড়া করবেন না, টাকাগুলি সরকারের, জীবন আপনাদের; সবাই মেঝেতে শুয়ে পড়ুন"। ব্যাংকের মধ্যে প্রত্যেকে চুপচাপ নিচে শুয়ে পড়লো।
এটিকে বলে ‌'Mind changing concept': কর্মস্হলে চিন্তার প্রথাগত পন্থার পরিবর্তন।


ব্যাঙ্কে সে সময় উপস্থিত ছিল নায়লা নাইম অথবা তাঁর মতনই দেখতে একজন। সে মেঝেতে না শুয়ে টেবিলির উপর উত্তেজক ভঙ্গিতে শুয়ে পড়লো। লেডু ডাকাত তাকে বললো “দয়া করে মার্জিতভাবে শুয়ে পড়ুন। এটি একটি ডাকাতি, এটি কোন যৌনউত্তেজক মিউজিক ভিডিও শুটিং না।"
এটিকে বলে 'Professionalism': মূল কাজে মনযোগ রাখা।


ডাকাতগুলোর সাথে দুইটি বড় থলে ছিল। তারা ছোট ছোট নোটগুলি না নিয়ে শুধুমাত্র ৫০০ আর ১০০০ টাকার নোটগুলি নিল।
এটিকে বলে  'Targeting right segment': সঠিক মুনাফা নির্ধারণ। 


যখন কডু সরদার টাকাগুলি নিচ্ছে এবং থলের মধ্যে রাখছে; তখন গুলি ছুড়তে পারাতে দক্ষ লেডু সব বন্ধীদের দিয়ে অস্ত্র তাক করে রাখল।
এটিকে বলে  'Using comparative advantage': সবচেয়ে ভালো প্রার্থীকে কাজ বন্টন করে দেওয়া। মানে যে যেই কাজে ভালো তাকে সেই কাজে লাগানো।  


ডাকাতির পর কডু এবং লেডু একটি বেবি ট্যাক্সি করে বাড়ী গেলো। বেবি ট্যাক্সি  চালকটি তার গ্রামের সব সম্পত্তি মাতবর ও একদল বন্ধুকধারীর কাছে হারিয়েছিল সুতরাং অস্ত্র দেখেই সে বেশ ভয় পেল এবং কোন কথা ছাড়াই ডাকাতদের নির্দেশনা পালন করল।
এটিকে বলে  'Utilizing external resource': প্রোজেক্ট দ্রুত শেষ করার জন্য বহিরাগত সাহায্য নেয়া।


যখন তারা তাদের গোপন আস্তানায় পৌঁছাল, লেডু বলল "বড় ভাই, চলেন কত টাকা পেলাম গুনি", বুড়ো অভিজ্ঞ কডু বলল, "আরে না রে ব্যাটা! কষ্ট করার দরকার নাই। আজ রাতে টেলিভিশনেই বলবে আমরা ব্যাংকে কত টাকা ডাকাতি করলাম।"
এটিকে বলে  'Experience': অভিজ্ঞতা।  অভিজ্ঞতা সবসময় অপরিহার্য!


ডাকাতরা চলে যাওয়ার পর ব্যাংক ম্যানেজার তার অধিনস্তকে পুলিশে খবর দেওয়ার জন্য বলল। অধিনস্ত বলল " দাঁড়ান স্যার, ডাকাতি হওয়া টাকার পরিমানের সাথে আমরা যে ৫ লক্ষ টাকা আত্মসাত করেছি সেগুলি যোগ করে দেই আগে।"
এটিকে বলে  'Seizing the right opportunity from an unfavorable situation': প্রতিকূল অবস্থা থেকে সুবিধা নেয়া। 


ম্যানেজার আর তাঁর অধিনস্ত ভাবল "ইস, যদি প্রতিমাসে একটি ডাকাতি হয় তবে ভাল হবে।"
এটিকে বলে  'Unrealistic expectations': অবাস্তব প্রত্যাশা - এরকম ঘটনা প্রতি মাসে ঘটেনা।


পর দিন, টেলিভিশনে প্রতিবেদন করা হলো যে, ৫০ লক্ষ টাকা ডাকাতি হয়েছে জনতা ব্যাংক থেকে। ডাকাতরা গুনল এবং গুনল, কিন্তু তারা মাত্র ২০ লক্ষ গুনতে পেল। ডাকাতরা রেগে গেল ভীষণ; কডু বলল " আমরা আমাদের জীবন বাজি রেখে শুধুমাত্র ২০ লক্ষ নিয়েছি, আর শালার ব্যাটা ব্যাংক ম্যানেজার নিয়েছে ৩০ লক্ষ।"
এটিকে বলে 'Opening doors for others' - Any venture can bring bigger opportunities for much educated people: শিক্ষিত মানুষ ছোট ব্যপার থেকেও বড় সুযোগ তৈরি করতে পারে। 


পুলিশ সিসিটিভির ফুটেজ, আঙ্গুলের ছাপ এবং সামাজিক নেটওয়ারক সাইট ব্যবহার করে ডাকাতদের বিস্তারিত তথ্য পাওয়ার পর তাদের গ্রেফতার করল।
এটিকে বলে 'Impact of technology': প্রযুক্তির প্রভাব - তথ্য প্রযুক্তি এখন খুবই সহায়ক।


কিছু তদন্তের পর দুর্নীতি- দমন কর্মকর্তারা ব্যাংক ম্যানেজার ও তাঁর সহযোগীকে গ্রেফতার করল। ডাকাতদের চেয়ে তাদেরকে অনেক বছর বেশি শাস্তি দেওয়া হল।
এটিকে বলে 'justice' : প্রতিটি ভুল কাজের শেষ আছে, বিচার আছে।


কডু এবং লেডু ব্যাংক থেকে বাড়িতে নেয়ার পথে ভুলক্রমে ১০ লক্ষ বেবি ট্যাক্সির পিছনে ফেলে গিয়েছিল। বেবি ট্যাক্সি চালক এগুলি খুঁজে পেয়েছিল। সে তার গ্রামে ফিরে গেল। একটি বাড়ি এবং কিছু জমি কিনল। সুখে শান্তিতে থাকা শুরু করল।
এটিকে বলে 'Karma' : প্রকৃতির ন্যায়বিচার।

**Reproduced from an earlier post.

Comments

Most read

How strong is Myanmar's military?

Pohela Boishakh – Bangali New Year

বিমান দুর্ঘটনা